আজ রাতে ‘স্ট্রবেরি চন্দ্রগ্রহণে’র সাক্ষী থাকবে বিশ্ব, জেনে নিন কখন দেখা যাবে

দ্বারা hello@anbnews24.com
আজ রাতে ‘স্ট্রবেরি চন্দ্রগ্রহণে’র সাক্ষী থাকবে বিশ্ব, জেনে নিন কখন দেখা যাবে

এএনবি নিউজ ডেস্ক: চলতি বছর এই নিয়ে দ্বিতীয়বার চন্দ্রগ্রহণের সাক্ষী থাকতে চলেছে বিশ্ব। শেষবার গত ১০ জানুয়ারি চন্দ্রগ্রহণ দেখেছিল বিশ্ববাসী। আজ, শুক্রবার ফের গ্রহণের পালা। ভারত থেকে কখন দেখা যাবে উপচ্ছায়া চন্দ্রগ্রহণ? কী করবেন, কী করবেন না? চলুন জেনে নেওয়া যাক।

উপচ্ছায়া চন্দ্রগ্রহণে সূর্য-চাঁদ-পৃথিবী এক সরলরেখায় থাকে না। পৃথিবী সূর্য ও চাঁদের মাঝামাঝি চ‌লে আসে। তাই পৃথিবীর ছায়া আংশিকভাবে চাঁদের উপর পড়ে। ফলে সূর্যের কিছুটা রশ্মি চাঁদে পৌঁছতে বাধা দেয় পৃথিবী। এই পরিস্থিতিতে হয় চাঁদের উপচ্ছায়া গ্রহণ। ৫ জুন, মানে আজ রাত ১১টা ১৫ মিনিট থেকে সেই মুহূর্ত চাক্ষুস করতে পারবেন দেশবাসী। চন্দ্রগ্রহণ চলবে গভীর রাত পর্যন্ত। রাত ২টো ৩৪ মিনিট পর্যন্ত গ্রহণ দেখা যাবে। রাত ১২.৫৪ মিনিট নাগাদ গ্রহণের দৃশ্য হবে উজ্জ্বলতম। এর পোশাকি নাম দেওয়া হয়েছে ‘স্ট্রবেরি চন্দ্রগ্রহণ’।

কেন এমন নাম?
মার্কিন মুলুকের উত্তর-পূ্র্বাঞ্চলে জুন মাস পড়লেই স্ট্রবেরির মৌশুম শুরু হত। বহু বছর ধরে কৃষকরা এমনটাই মেনে এসেছেন। সেখান থেকেই জুনের এই গ্রহণের নাম রাখা হয়েছে স্ট্রবেরি চন্দ্রগ্রহণ।

বিশ্বের আর কোন প্রান্ত থেকে দেখা যাবে চন্দ্রগ্রহণ?
জানাগেছে, ইউরোপ, এশিয়া, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা থেকেও দৃশ্যমান হবে এই গ্রহণ। গ্রহণ চলবে মোট তিন ঘণ্টা ১৯ মিনিট ধরে।

শেয়ার করুন
0 মন্তব্য

মতামত দিন

Related Articles