নালিতাবাড়ীতে পাহাড়ি ঢলে ভোগাই বাঁধ ভেঙ্গে কয়েকটি গ্রাম প্লাবিত

দ্বারা hello@anbnews24.com
নালিতাবাড়ীতে পাহাড়ি ঢলে ভোগাই বাঁধ ভেঙ্গে কয়েকটি গ্রাম প্লাবিত

আজিনুর রহমান: গত কয়েকদিনের টানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের তোরে শেরপুরের নালিতাবাড়ীতে ভোগাই নদীর বাঁধ ভেঙ্গে প্লাবিত হয়েছে কয়েকটি গ্রাম। এছাড়াও নিম্নাঞ্চলে ভোগাই ও চেল্লাখালী নদী দুটির পানি প্রবেশ করে তলিয়ে গেছে ফসলের মাঠ। ভোগান্তি বেড়েছে কয়েক হাজার মানুষের।
রোববার সরেজমিনে পরিদর্শন করে দেখা গেছে, উপজেলার মরিচপুরান ইউনিয়নের ফকিরপাড়া গ্রামের ভোগাই নদীর বাঁধ প্রায় ১শ মিটার এলাকাজুড়ে ভেঙ্গে প্রবল বেগে পাহাড়ি ঢলের পানি প্রবেশ করছে আশপাশের কয়েকটি গ্রামে। এতে ওইসব গ্রামের বেশকিছু ঘরবাড়িতে পানি উঠতে শুরু করেছে। বেশকিছু এলাকার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। তলিয়ে গেছে আমন বীজতলাসহ ফসলি জমি। ভেসে গেছে অসংখ্য পুকুরের মাছ। এছাড়াও ঢলের পানির সাথে বালি পড়ে বিনষ্ট হতে চলেছে ভাঙ্গন তীরবর্তী বেশকিছু আবাদী জমি।
অন্যদিকে উপজেলার অপর খরস্রোতা নদী চেল্লাখালীতেও নেমেছে পাহাড়ি ঢল। টানা কয়েক দিনের বর্ষণ ও দুটি নদীর পাহাড়ি ঢলের পানিতে উপজেলার নিম্নাঞ্চল তলিয়ে যেতে শুরু করেছে। ফলে ওইসব এলাকার মানুষও পানিবন্দি হয়ে পড়েছে। তলিয়ে গেছে ওইসব এলাকার মাছের খামার ও ফসলি জমি। দুর্ভোগ বেড়েছে মানুষের।
স্থানীয়রা ভুক্তভোগীরা জানিয়েছেন, সামান্য মাটির বাঁধের ফলে পাহাড়ি ঢল নামলেই প্রতিবছর ভোগাই নদীর বিভিন্ন স্থানে ভাঙ্গন দেখা দেয়। ফলে তারা স্থায়িত্বশীল বাঁধ নির্মাণের দাবী জানিয়েছেন।
এদিকে রোববার দুপুরে ভোগাই নদীর ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শনে যান উপজেলা পরিষদ চেয়ারম্যান মোকছেদুর রহমান লেবু ও উপজেলা নির্বাহী কর্মকর্তা আরিফুর রহমান। এসময় তারা দ্রুত ভোগাই নদীর বাঁধ নির্মাণের আশ্বাস দেন।

শেয়ার করুন
0 মন্তব্য

মতামত দিন

Related Articles