১ আগস্টে হবে ঈদ-উল-আজহা

দ্বারা hello@anbnews24.com
১ আগস্টে হবে ঈদ-উল-আজহা

এএনবি নিউজ ডেস্ক: আগামী ১ আগস্ট শনিবার পালিত হবে মুসলমানদের পবিত্র ধর্মীয় অনুষ্ঠান ঈদ-উল আজহা। মঙ্গলবার জিলহজ মাসের চাঁদ দেখা না যাওয়ায় জাতীয় চাঁদ দেখা কমিটি তাদের এই সিদ্ধান্ত জানিয়েছে। সন্ধ্যা সোয়া ৭টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের সভাকক্ষে ঈদ- উল আজহার তারিখ নির্ধারণে কমিটির পক্ষ থেকে পর্যালোচনা বৈঠক অনুষ্ঠিত হয়।

চাঁদ দেখা পর্যালোচনা শেষে কমিটির পক্ষ থেকে জানানো হয় দেশের আকাশে কোথাও জিলহদ মাসের চাঁদ দেখা না যাওয়ায় আজ বুধবার জিলকদ মাসের ৩০ দিন পূর্ণ হবে। বৃহস্পতিবার থেকে জিলহজ মাসের তারিখ গণনা শুরু হবে। ইসলামী বিধান অনুযায়ী জিলহজ মাসের ১০ তারিখে পালিত হয় ঈদ-উল আজহা। আগামী ১ আগস্ট শনিবার পালিত হবে পবিত্র এই ধর্মীয় উৎসব। হিজরি বর্ষপঞ্জি হিসেবে জিলহজ মাসের ১০ থেকে ১২ তারিখ পর্যন্ত ৩ দিন ধরে ঈদ উল আজহার কোরবানি চলবে। হিজরি চন্দ্র বছরের গণনা অনুযাযী ঈদ-উল ফিতর এবং ঈদ-উল আজহার মাঝে ২ মাস ১০ দিন ব্যবধান থাকে। দিনের হিসেবে যা সর্বোচ্চ ৭০ দিন হতে পারে।

মুসল্লিরা ঈদ উল আজহার নামাজ মসজিদে বা খোলা মাঠে আদায় করে থাকেন। ঈদের নামাজ জিলহজের ১০ তারিখে, সূর্য উদয়ের পর থেকে জোহর নামাজের সময় হওয়ার আগ পর্যন্ত মধ্যবর্তী সময়ে যে কোন সময় আদায় করা হয়ে থাকে। কোন কারণবশত (উদাহরণ: প্রাকৃতিক দুর্যোগ) নামাজ আদায় করা না গেলে ঈদ উল আজহার নামাজ ১২ জিলহজ পর্যন্ত ঐ সময়ের মধ্যে আদায় করা যাবে।

শেয়ার করুন
0 মন্তব্য

মতামত দিন

Related Articles