করোনা সংকটে প্রাথমিক শিক্ষা ব্যবস্থায় প্রতিবন্ধকতা ও করণীয়: প্রেক্ষিত নালিতাবাড়ী শীর্ষক সনাকের মতবিনিময় সভা

দ্বারা hello@anbnews24.com
করোনা সংকটে প্রাথমিক শিক্ষা ব্যবস্থায় প্রতিবন্ধকতা ও করণীয়: প্রেক্ষিত নালিতাবাড়ী শীর্ষক সনাকের মতবিনিময় সভা

প্রেস বিজ্ঞপ্তিঃ ২৩ জুলাই ২০২০, নালিতাবাড়ী: বৃহস্পতিবার সকালে সনাক সভাপতি এন এম সাদরুল আহসানের সভাপতিত্বে উপজেলা শিক্ষা কর্তৃপক্ষের সাথে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) এর    করোনা সংকটে প্রাথমিক শিক্ষা ব্যবস্থায় প্রতিবন্ধকতা ও করণীয়: প্রেক্ষিত নালিতাবাড়ী শীর্ষক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। গুগল মিট অনলাইন প্লাটফর্মের মাধ্যমে আয়োজিত মতবিনিময় সভায় সকলকে স্বাগত জানিয়ে সভার উদ্দেশ্য তুলে ধরেন সনাক সদস্য জোবায়দা খাতুন। সভায় সনাকের পক্ষে   করোনা সংকটে প্রাথমিক শিক্ষা ব্যবস্থায় প্রতিবন্ধকতায় করণীয় বিষয়ে কি-নোট পেপার উপস্থাপন করেন সনাকের

শিক্ষা বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক মো: মশিউর রহমান। এরপর মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন উপজেলা শিক্ষা অফিসার মোহাম্মদ তৌফিকুল ইসলাম, সহকারি উপজেলা শিক্ষা অফিসার মো: আতাউর রহমান ও মোহাম্মদ সিদ্দিকুর রহমান, টিআইবির প্রোগ্রাম ম্যানেজার চিত্ত রঞ্জন রায় এবং সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার মোছা: ফজিলা খানম। সভাটি সঞ্চালনা করেন টিআইবির এরিয়া ম্যানেজার এস. এম. আতিকুর রহমান সুমন।

সভায় করোনা সংকটে প্রাথমিক শিক্ষা ব্যবস্থায় প্রতিবন্ধকতায় করণীয় বিষয়ে ১) প্রান্তিক পর্যায়ের শিক্ষার্থী- যাদের টেলিভিশন ও ইন্টারনেট সুবিধা নাই এবং বিদ্যুৎ ও অন্যান্য কারিগরি সমস্যাজনিত কারণে সংসদ বাংলাদেশ টেলিভিশন এ সম্প্রচারিত সাপ্তাহিক পাঠদান ঘরে বসে শিখির মাধ্যমে পাঠগ্রহণের সুযোগ কম, তাদের পাঠদান নিশ্চিতের ব্যবস্থা করা; এক্ষেত্রে, (ক) বিদ্যালয় ভিত্তিক শিক্ষকগণ নিজেদের মধ্যে আন্ত:যোগাযোগ ও কর্মপরিকল্পনা গহণের সুবিধার্থে প্রধান শিক্ষকের নেতৃত্বে (এডমিন) অফিসিয়াল ফেসবুক আইডি ব্যবহার করতে পারেন। এর মাধ্যমে, প্রতিদিন দিনের সুবিধাজনক সময়ে প্রধান শিক্ষক অন্যান্য শিক্ষকগণের সাথে মেসেঞ্জারে মতবিনিময় সভা করবেন; (খ) শিক্ষকগণ প্রতিদিন অন্তত: ১০ জন শিক্ষার্থীর সাথে (অভিভাবকদের মোবাইলে) যোগাযোগ এবং তা লিখিতভাবে সংরক্ষণ করতে পারেন; (গ) অফলাইন কন্টেন্ট যেমন মেমোরি কার্ড-এ ভিডিও ক্লাস সরবরাহ করার জন্য সংশ্লিষ্ট সকল বিদ্যালয়/শিক্ষকদের ডিপিইও/ইউইওর পক্ষ থেকে নির্দেশনা প্রদান করা যেতে পারে; ২) ক্লাস্টার ভিত্তিক সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তার নেতৃত্বে প্রধান শিক্ষকগণের সাথে অফিসিয়াল ফেসবুক আইডি ব্যবহার করতে পারেন এবং সপ্তাহে অন্তত দুইদিন সুবিধাজনক সময়ে সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তাগণ সংশ্লিষ্ট ক্লাস্টারের প্রধান শিক্ষকগণের সাথে মেসেঞ্জারেও মতবিনিময় করতে পারেন; ৩) উপজেলা শিক্ষা কর্মকর্তা/সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তাগণ ভার্চুয়াল মাসিক সমন্বয় সভা/ক্লাস্টার সভা আয়োজনের মাধ্যমে বিদ্যালয়ের সার্বিক কার্যক্রমের অগ্রগতি তদারকি করতে পারেন। নিয়মিত ক্লাস্টার সভার জন্য বরাদ্দকৃত টাকা শিক্ষকদের ইন্টারনেট খরচ বাবদ দেয়া যেতে পারে; ৪) ইন্সট্রাক্টর/সহকারী ইন্সট্রাক্টরগণ শিক্ষকগণের পেশাগত দক্ষতা উন্নয়নে ভার্চুয়াল প্রশিড়্গণের আয়োজন করতে পারেন। এছাড়া, পূর্বপরিকল্পিত বিষয়ভিত্তিক প্রশিক্ষণ সমূহ ডিজিটাল পদ্ধতিতে আয়োজন করা যেতে পারে।

সভার সভাপতি এন এম সাদরুল আহসান বলেন, আমরা মনে করি শিক্ষা কর্তৃপক্ষ, শিক্ষক এবং অভিভাবকদেরকে সম্পৃক্ত করে এই করোনা সংকটে প্রাথমিক শিক্ষা ব্যবস্থা চলমান রেখে সকলের সমন্বিত উদ্যোগে শিক্ষার মান উন্নয়ন করে অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করতে সক্ষম হবো। তিনি সভায় উপস্থিত থেকে মূল্যবান মতামত ব্যক্ত করায় সকলকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।

:

শেয়ার করুন
0 মন্তব্য

মতামত দিন

Related Articles