বিলুপ্ত হচ্ছে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড

দ্বারা hello@anbnews24.com
বিলুপ্ত হচ্ছে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড

এএনবিনিউজ ডেস্ক: বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডকে বিলুপ্ত করে পানিসম্পদ অধিদফতর নামে একটি অধিদফতর গঠন করতে যাচ্ছে সরকার।

একইসঙ্গে ‘বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড আইন, ২০০০’ও বিলুপ্ত হয়ে যাচ্ছে।

এখন থেকে ভিন্ন আইনে পরিচালিত হবে বাংলাদেশ পানিসম্পদ অধিদফতর। এজন্য প্রণয়ন করা হচ্ছে ‘বাংলাদেশ পানিসম্পদ অধিদফতর আইন-২০২০’ নামে নতুন আইন।

আইনটি বিভিন্ন ধাপ অতিক্রম শেষে জাতীয় সংসদে পাস হওয়ার সঙ্গে সঙ্গে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড আইন-২০০০ বিলুপ্ত হবে। একই সঙ্গে বিলুপ্ত হবে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড। গঠিত হবে বাংলাদেশ পানিসম্পদ অধিদফতর।

নতুন আইনের চার ধারায় বলা আছে, বাংলাদেশ পানিসম্পদ অধিদফতরের প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালনকারী কর্মকর্তার পদবি হবে মহাপরিচালক বা ডিরেক্টর জেনারেল। এর সদর দফতর রাজধানী ঢাকায় হবে বলে খসড়া আইনের ৫ ধারায় উল্লেখ রয়েছে।

এ প্রসঙ্গে পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার গণমাধ্যমকে বলেন, আইনটি চূড়ান্ত হওয়ার পথে। আরো কিছু কাজ বাকি আছে। আমরা সংশ্লিষ্টরা এ নিয়ে কাজ করছি। এর কাজ শেষ হলেই তা মন্ত্রিসভার অনুমোদনের জন্য পাঠানো হবে।

তিনি আরো বলেন, মন্ত্রিসভার অনুমোদনের পর আইন মন্ত্রণালয়ের ভোটিং শেষে জাতীয় সংসদে পাসের জন্য পাঠানো হবে আইনটি। জাতীয় সংসদে আইনটি পাসের মধ্য দিয়ে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড বিলুপ্ত হয়ে বাংলাদেশ পানিসম্পদ অধিদফতরে রূপান্তরিত হবে।

 

শেয়ার করুন
0 মন্তব্য

মতামত দিন

Related Articles