শিক্ষার্থীদের কাছ থেকে অর্থ গ্রহনের অভিযোগ

দ্বারা hello@anbnews24.com
শিক্ষার্থীদের কাছ থেকে অর্থ গ্রহনের অভিযোগ

বখতিয়ার রহমান, রংপুর ব্যুরো: রংপুরের পীরগঞ্জ উপজেলার বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয়ে “হোম এ্যাসাইনমেন্ট” পরীক্ষার নামে শিক্ষার্থীদের কাছ থেকে অর্থ আদায়ের অভিযোগ উঠেছে ।এ নিয়ে অনেক শিক্ষার্থীর অবিভাবক ক্ষোভ প্রকাশ করেছেন ।
উপজেলার গুর্জিপাড়া কেপি দ্বি-মুখী উচ্চ বিদ্যালয়ের বেশ ক’জন শিক্ষার্থী ও অবিভাবক এর সঙ্গে কথা বলে জানা গেছে, বিদ্যালয়েটিতে এস্যাইনমেন্ট পরীক্ষার জন্য ৬ষ্ট শ্রেণীর ১৪০ জন শিক্ষার্থীর কাছ থেকে জন প্রতি ১৫০ টাকা, ৭ম শ্রেণীর ১৭০ জন শিক্ষার্থীর প্রত্যেকের কাছ থেকে ১৭০ টাকা, ৮ম
শ্রেনীর প্রত্যেক শিক্ষার্থীর কাছ থেকে ১৮০ টাকা এবং ৯ম শ্রেণীর প্রত্যেক শিক্ষার্থীর কাছ থেকে ২০০ টাকা করে নেয়া হয়েছে । এ টাকা গ্রহনকালে শিক্ষার্থীদের কোন মানি রশিদ দেয়া হচ্ছে না । বিদ্যালয়টির শিক্ষার্থীদের অবিভাবক সাইফুল ইসলাম, নওশা মিয়া, জামাল মিয়া, আশরাফুল ইসলাম সহ অনেকে তাদের ক্ষুদ্ধ  প্রতিক্রিয়ায় বলেন, করোনার কারনে প্রায় ৮ মাস ধরে বিদ্যালয় গুলো বন্ধ । কোন পড়াশোনা নেই তার পরেও পরীক্ষার নামে টাকা নেয়া দুঃখজনক । নিরুপায় হয়ে দিতেও হচ্ছে ।
বিদ্যালয়টির প্রধান শিক্ষক আকতার হোসেন চান শিক্ষার্থীদের কাছ থেকে ১৪০ টাকা করে নেয়ার কথা স্বীকার করে বলেন, কিছু খরচ মেটানোর জন্য এ টাকা নেয়া হচ্ছে । পীরগঞ্জের গুর্জিপাড়া বালিকা বিদ্যালয়, ভেন্ডাবাড়ী বালিকা বিদ্যালয়, রসুলপুর উচ্চ বিদ্যালয়, টুকুরিয়া উচ্চ বিদ্যালয়, মাদারগঞ্জ উচ্চ বিদ্যালয়, চতরা উচ্চ বিদ্যালয় সহ বেশীর ভাগ বিদ্যালয়ে এ টাকা গ্রহনের অভিযোগ উঠেছে । এ অভিযোগ গুলোর শিক্ষার্থীর অবিভাবকদের । যেখানে শিক্ষার্থী প্রতি ১৫০ থেকে ৩০০ টাকা পর্যন্ত ফি গ্রহন করা হচ্ছে ।পীরগঞ্জ মাধ্যমিক শিক্ষক সমিতির সাধারন সম্পাদক আবু আজাদ বাবলু এ ব্যাপারে বলেন, এ পরীক্ষার ব্যায় মেটানো আমাদের জন্য অনেকটা কষ্টকর । তাই আমরা শিক্ষার্থীদের কাছ থেকে ১০০ টাকা করে নেয়ার সিদ্ধান্ত নিয়েছি ।
এ ব্যাপারে পীরগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকতা আব্দুল মোমিন মন্ডল বিদ্যালয় গুলোতে ১০০ টাকা করে গ্রহনের কথা স্বীকার করে বলেন, টাকা নেয়ার কোন নিয়ম নেই। কেউ অভিযোগ করলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে ।
একই ব্যাপারে রংপুর জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা রোকসানা বেগম এর সঙ্গে মুঠো ফোনে কথা হলে তিনি বলেন পরবর্তিতে  নির্দেশনা না আসা
পর্যন্ত “হোম এ্যাসাইনমেন্ট” পরীক্ষার জন্য টাকা গ্রহনের কোন সুযোগ নেই

শেয়ার করুন
0 মন্তব্য

মতামত দিন

Related Articles