পীরগঞ্জের ইট ভাটায় অবাধে পোড়ানো হচ্ছে কাঠখড়ি

দ্বারা hello@anbnews24.com
পীরগঞ্জের ইট ভাটায় অবাধে পোড়ানো হচ্ছে কাঠখড়ি

এলাকাবাসী এ পরিস্থিতির অবসান চায়
বখতিয়ার রহমান, রংপুর ব্যুরো, পীরগঞ্জ (রংপুর): রংপুরের পীরগঞ্জ উপজেলার ইট ভাটা গুলিতে ইট তৈরীর প্রস্তুতি শুরু হয়েছে । ইতিমধ্যে ২০টির মত ইট ভাটায় জ্বলছে আগুন । অবশিষ্ট ভাটা গুলিতে শীঘ্রই ইট পোড়ানোর কাজ শুরু হবে । তবে এবারও ভাটা গুলিতে জালানী হিসেবে ব্যবহ্রত হচ্ছে কাঠ খড়ি । অথচ এখন পর্যন্ত সংশ্লিষ্ট প্রশাসন ইট ভাটায়
কাঠ খড়ি পোড়ানো বন্ধে কার্যত কোন পদক্ষেপ গ্রহন করেনি ।
 ভাটা গুলোতে নিয়ম বহির্ভুত কাঠ পোড়ানোর এ অরাজক পরিস্থিতির অবসান কবে হবে ? জনমনে এমন   প্রশ্নের সৃষ্টি হয়েছে।
বিভিন্ন সূত্রে জানা গেছে, পীরগঞ্জে বর্তমানে ৫২টির মত ইট ভাটা রয়েছে । ভাটা গুলির বেশীর ভাগের নেই কোন বৈধ লাইসেন্স । তার পরেও গত বছর ভাটা গুলিতে নির্বিগ্নে চলছে ইট পোড়ানোর কাজ । যদিও গত বছরের জানুয়ারীতে রংপুরের নির্বাহী ম্যাজিস্ট্রেট আফরিন জাহান ও পরিবেশ অধিদপ্তরের উপ- পরিচালক মেজ-বাবুল আলম ও ভ্রাম্যমান আদালত পীরগঞ্জের ক’টি ইট ভাটায় অভিযান চালিয়েছিলেন কিন্তু তেমন ফল আসেনি ।
এবারেও সরকারী বিধি নিষেধকে উপেক্ষা করে ভাটা গুলিতে ইট পোড়ানো চলছে । চলতি নভেম্বরে ইতিমধ্যে ২০ টির মত ভাটায় ইট পোড়ানো শুরু হয়েছে । অবশিষ্ট ভাটা গুলিতের শীঘ্রই ইট পোড়ানো শুরু হবে । যে সব ভাটায় ইট পোড়ানো শুরু হয়েছে, সে গুলোতে জ¦ালানী হিসেবে ব্যবহ্রত হচ্ছে কাঠ খড়ি । দিনের বেলায় ভাটা গুলোতে কাঠ খড়ির অস্থিত্ব কম থাকলেও এর পরিমান বেড়ে যায় সন্ধার পর । ভাটার মালিক গন অন্যত্র স্তুপ করে রাখা কাঠ
খড়ি সন্ধার পর ভারী যানবাহন যোগে ভাটায় এনে সারা রাত্রী ধরে সে গুলো ভাটায় পুড়ছেন । আর এ ভাবে প্রতি রাত্রে কয়েক হাজার মন কাঠ খড়ি উজার হচ্ছে ইট ভাটায় । নাম প্রকাশে অনিচ্ছুক ইট ভাটা এলাকাবাসীর অনেকের সঙ্গে এ ব্যাপারে কথা হলে তারা সকলেই ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন । তাদের মতে এখনেই এ ব্যাপারে প্রশাসন কঠোর ব্যবস্থা না নিলে সকল ইট ভাটায় কাঠ পোড়ানোর মহাৎসব চলবে । তাই তারা এ ব্যাপারে প্রশাসনের জরুরী কঠোর হস্তক্ষেপ কামনা করছেন ।
এ ব্যাপারে পীরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বিরোদা রাণী রায় এর সঙ্গে শনিবার মুঠো ফোনে কথা হলে তিনি বলেন, ইতিমধ্যে ভাটা মালিকদের জানিয়ে দেয়া হয়েছে, তারা যেন ভাটায় কাঠ খড়ি না পুড়ে।

শেয়ার করুন
0 মন্তব্য

মতামত দিন

Related Articles