পীরগঞ্জে মেরিন একাডেমির উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

দ্বারা hello@anbnews24.com
পীরগঞ্জে মেরিন একাডেমির উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বখতিয়ার রহমান, পীরগঞ্জ (রংপুর) : রংপুরের পীরগঞ্জে নব নির্মিত বাংলাদেশ মেরিন একাডেমি রংপুর এর  উদ্বোধন করা হয়েছে । গত বৃহস্পতিবার সকাল ১১ টায় গণ ভবন থেকে ভার্চুয়ালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণ ভবন থেকে যুক্ত হয়ে এ মেরিন একাডেমির উদ্বোধন করেন।

সুত্র জানায়, সমুদ্র খাতে দক্ষ কর্মী তৈরির লক্ষ্যে বাংলাদেশের ৪টি জেলায় “মেরিন একাডেমি নির্মাণ” শীর্ষক প্রকল্পের আওতায় রংপুরের পীরগঞ্জ উপজেলায় রংপুর মেরিন একাডেমির নির্মান কাজ সম্পন্ন হয়েছে। নৌ-পরিবহন মন্ত্রনালয়ের অধীনে প্রায় ১’শ কোটি ৫ লাখ টাকা ব্যয়ে উক্ত প্রকল্প বাস্তবায়ন করছে গণপুর্ত অধিদপ্ত। প্রকল্পের আওতায় নির্মিত উক্ত মেরিন একাডেমিতে একাডেমিক ভবন ছাড়াও প্রশাসনিক ভবন, প্যারেড গ্রাউন্ড, ডরমেটরী ভবন, ৭টি আবাসিক ভবন, মসজিদ, অত্যাধুনিক জিমনেসিয়াম, সুইমিং পুলসহ ৩৫টি অবকাঠামো প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। ইতিমধ্যে নিয়োগ দেয়া হয়েছে কমান্ড্যান্ট, ভর্তি করা হয়েছে প্রথম ব্যাচের শিক্ষার্থী। বর্তমানে চট্টগ্রামে অবস্থিত বাংলাদেশ মেরিন একাডেমিতে ভর্তিকৃত প্রথম ব্যাচের (২০২০-২১) শিক্ষাবর্ষের ৪৭ জন মেরিন ক্যাডেট নিয়ে শিক্ষা কার্যক্রম শুরু করা হয়েছে। এ মেরিন একাডেমি প্রতিষ্ঠার ফলে অবহেলিত উত্তরাঞ্চলের এ জনপদের সাধারণ জনগোষ্ঠীর শিক্ষা ও দক্ষতা বৃদ্ধির পাশাপাশি দেশ-বিদেশের চাহিদা অনুযায়ী দক্ষ নৌ-প্রকৌশলী তৈরি হবে। ৪ বছর মেয়াদের এই কোর্সের প্রথম পর্যায়ে এখান থেকে প্রতি বছর ৫০ জন করে দক্ষ নাবিক ও নৌ-প্রকৌশলী বের হবে। এ ছাড়া দেশের সকল জেলায় সমুদ্র বিষয়ক জ্ঞান চর্চার সুযোগ তৈরি হবে। এর ফলে দক্ষ ও বিশেষজ্ঞ নাবিক এবং নৌ- প্রকৌশলী তৈরি করে তাদের বিদেশে প্রেরণের মাধ্যমে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জনের সুযোগ সৃষ্টি হবে।

এ সময় উপস্থিত ছিলেন এ উদ্ভোধনী অনুষ্ঠানে রংপুরের জেলা প্রশাসক আসিব আহসান, পীরগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান নুর মোহাম্মদ মন্ডল , রংপুর মেরিন একাডেমির কম্যান্ডান্ট ক্যাপ্টেন শফিকুল ইসলাম সরকার পিএসসি, বিএন, পীরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বিরোদা রানী রায় , উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শফিউর রহমান মন্ডল মিলন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রওশন আরা আলম রীনা , উপজেলা আ’লীগের সভাপতি এড. আজিজুর রহমান রাঙ্গা, পীরগঞ্জ পৌরসভার মেয়র তাজিমুল ইসলাম শামীম প্রমুখ উপস্থিত ছিলেন । রংপুর মেরিন একাডেমির কম্যান্ডান্ট ক্যাপ্টেন শফিকুল ইসলাম সরকার উপস্থিত সকলের উদ্দেশ্যে রংপুর মেরিন একাডেমির বিভিন্ন দিক তুলে ধরে আশাবাদ ব্যাক্ত করে বলেন, রংপুর মেরিন একাডেমিকে একটি আন্তর্জাতিক  মানের মেরিন শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার চেষ্টা করা হবে ।

শেয়ার করুন
0 মন্তব্য

মতামত দিন

Related Articles