নলডাঙ্গার মুক্ত আকাশে ডানা মেললো আলোচিত কন্ঠী ঘুঘু

দ্বারা hello@anbnews24.com
নলডাঙ্গার মুক্ত আকাশে ডানা মেললো আলোচিত কন্ঠী ঘুঘু

হুমায়ুন রশিদ, ব্যুরো প্রধান নাটোর:  নলডাঙ্গার স্থানীয় বিভিন্ন গনমাধ্যমে দুদিন থেকে আলোচিত নলডাঙ্গার তেঘরিয়া গ্রামের কৃষক সন্তোশ প্রামানিকের বাড়িতে অচিন পাখির আগমন হয়।  আগত এ অচিন পাখির ঠোঁটে হাতে লেখা আরবি ও বাংলা অক্ষরে কাগজের চিরকুট । এ খবর এলাকায় ছড়িয়ে পড়লে বেশ চাঞ্চল্যের সৃষ্টি হয়। যা দেখতে উৎসুক গ্রামবাসীর ভীড়ও জমে। সেই পাখিটিকে আজ(মঙ্গলবার) দুপুরে অবমুক্ত করা হয়েছে।

সরেজমিনে গিয়ে জানাগেছে, গত রোববার দুপুরে নলডাঙ্গা উপজেলার তেঘরিয়া গ্রামের কৃষক সন্তোশ প্রামানিকের বাড়ির টিনের চালায় এসে হঠাৎ এ পাখি এসে বসে। এসময় কৃষক সন্তোশ প্রামানিকের স্ত্রী মানিকজান প্রথমে দেখতে পায় এবং পাখিটিকে খাবার দেওয়ার কথা বললে,পাখিটি টিনের চালা থেকে মাটিতে নেমে আসে। খাবার দিয়ে পাখিটিকে ধরে খাঁচায় বন্দি করে রাখে।পাখিটিকে খাঁচায় বন্দি করার সময় দেখতে পায় এবং ঠোঁটে হাতে লেখা আরবি ও বাংলা অক্ষরে লেখা কাগজের চিরকুট। চিরকুটের নিচের অংশে বাংলা অক্ষরে লেখাটি দুই জন মেয়ে ও দুই জন ছেলের নাম লেখা ছিল। আর আরবি লেখা কেউ পড়তে পারেনি।খবরটি লোকমুখে  ছড়িয়ে পড়লে আশে পাশের গ্রামের হাজার হাজার নারী পুরুষ ও শিশুরা এক নজর দেখতে ভীড় করে।

 

 পাখিটির নাম কন্ঠী ঘুঘু (collard Dove) বলে জানা যায়  পাখিটি উদ্ধার করে বিবিসিএফ বনবিভাগ ও উপজেলা নির্বাহী সাথে কথা বলে  অবমুক্ত করেছেন।  এ ব্যাপারে বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশন (বিবিসিএফ) কেন্দ্রীয় দপ্তর সম্পাদক ও স্থানীয় পরিবেশকর্মী মোঃ ফজলে রাব্বী জানান পাখিটির নাম কন্ঠী ঘুঘু (collard Dove)।

চিরকুট লেখা পাখির আগমনে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

শেয়ার করুন
0 মন্তব্য

Related Articles