জাতীয় বাস্তবায়ন কমিটির সিদ্ধান্ত  নতুন ৩ উপজেলা সহ দেশে মোট উপজেলা হলো ৪৯৫

দ্বারা hello@anbnews24.com

এএনবি নিউজ ডেস্ক: সুত্র; জাতীয় দৈনিক: দেশে উপজেলা হিসেবে আরো তিনটি নাম যুক্ত হয়েছে। কক্সবাজারের ঈদগাঁও, মাদারীপুরের ডাসার ও সুনামগঞ্জের শান্তিগঞ্জ থানাকে উপজেলা হিসেবে স্বীকৃতি দিয়েছে সরকার। প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে ।

স্থানীয় সরকার বিভাগ সূত্রে জানা গেছে, কক্সবাজার জেলায় ঈদগাঁও নামে একটি নতুন উপজেলা গঠন করা হবে। সুনামগঞ্জ জেলার ধর্মপাশা উপজেলায় মধ্যনগর থানাকে শান্তিগঞ্জ উপজেলায় উন্নীত করা ও মাদারীপুর জেলার কালকিনি উপজেলার ডাসার থানাকে উপজেলায় উন্নীত করা হবে। এই তিনটি উপজেলা নিয়ে দেশে মোট উপজেলার সংখ্যা হবে ৪৯৫টি।

উপজেলা হচ্ছে বাংলাদেশের প্রশাসনিক ব্যবস্থায় একটি গুরুত্বপূর্ণ একক। কয়েকটি ইউনিয়ন মিলে একটি উপজেলা গঠিত হয় এবং কয়েকটি উপজেলা নিয়ে একটি জেলা হয়। বর্তমানে বাংলাদেশের ৮টি বিভাগে ৬৪টি জেলায় মোট ৪৯২টি উপজেলা রয়েছে।

সুনামগঞ্জ জেলার দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার নাম পরিবর্তন করে শান্তিগঞ্জ নামকরণ করা হচ্ছে। মাদারীপুর জেলার শিবচর পৌরসভার সীমানা সম্প্রসারণ করা হচ্ছে। ঢাকা জেলার দোহার পৌরসভার সীমানা সম্প্রসারণ ও একই সঙ্গে সংকোচন করা হচ্ছে। এছাড়া সিলেট সিটি করপোরেশনের সীমানা সম্প্রসারণ করা হচ্ছে।

২০১৯ সালের ২১ অক্টোবর সর্বশেষ নিকারের বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে ফরিদপুর সিটি করপোরেশন প্রতিষ্ঠার প্রস্তাব শর্তসাপেক্ষে চূড়ান্ত অনুমোদন দিয়েছে নিকার। ওই বৈঠকের নীতিগত সিদ্ধান্ত ছিল বিভাগীয় সদর দপ্তরই হবে সিটি করপোরেশন। ফরিদপুর এখনো বিভাগীয় শহর হয়নি। যখন বিভাগীয় শহর হবে তখন থেকেই ফরিদপুর সিটি করপোরেশন কার্যকর হবে।

২০১০ সালের স্থানীয় সরকার (সিটি করপোরেশন) প্রতিষ্ঠা বিধিমালা অনুযায়ী, কোনো পৌর এলাকায় সিটি করপোরেশন প্রতিষ্ঠার ক্ষেত্রে আটটি শর্ত পূরণ করতে হয়। বিধিমালা অনুসারে পৌর এলাকার জনসংখ্যা হতে হবে ন্যূনতম ৪ লাখ। বিধি অনুয়ায়ী জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গকিলোমিটারে ৩ হাজার জন থাকতে হবে। স্থানীয় আয়ের উৎস ৫ কোটি টাকা হতে হয়। প্রস্তাবিত এলাকায় শিল্পপ্রতিষ্ঠান থাকতে হবে ও এগুলো বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ হতে হবে। সিটি করপোরেশন হতে হলে আয়তন হতে হবে কমপক্ষে ২৫ বর্গকিলোমিটার। একই ধরনের শর্ত রয়েছে উপজেলা, পৌরসভা ও থানা গঠনের ক্ষেত্রেও।

সোমবার (২৬ জুলাই) দুপুর ১২টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বৈঠকটি হয়। গণভবন প্রান্ত থেকে ভার্চুয়ালি যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী। অন্যরা যুক্ত হন সচিবালয় থেকে। এই সিদ্ধান্তের মধ্যে দিয়ে দেশে মোট উপজেলার সংখ্যা হচ্ছে ৪৯৫টি।

 

শেয়ার করুন
0 মন্তব্য

মতামত দিন

Related Articles