আন্তরিকতার সঙ্গে ৩ হাজার টাকা বিনিয়োগে আপনিও হতে পারেন সফল উদ্যেক্তা – ইঞ্জিনিয়ার আবু জাহিদ নিউ

দ্বারা hello@anbnews24.com
আন্তরিকতার সঙ্গে ৩ হাজার টাকা বিনিয়োগে আপনিও হতে পারেন সফল উদ্যেক্তা - ইঞ্জিনিয়ার আবু জাহিদ নিউ

বখতিয়ার রহমান,পীরগঞ্জ(রংপুর) :নিউ লাইফ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা রংপুরের পীরগঞ্জ উপজেলার কাবিলপুর ইউনিয়নের টুকনিপাড়া গ্রামের আমেরিকা প্রবাসী ইঞ্জিনিয়ার আবু স্ইাদ মিউ বলেছেন, জীবনের সফলতা আনতে বেশী অর্থের প্রয়োজন নেই । সামান্য অর্থ বিনিয়োগের মাধ্যমেই জীবনের সফলতা নিয়ে আসা সম্ভব । হতে পারেন একজন সফল উদ্যেক্তা । এ জন্য প্রয়োজন আন্তরিকতা ও একটু পরিশ্রম ।
গত ১০ নভেম্বর পলাশবাড়ীতে পলাশবাড়ী ও পীরগঞ্জ উজেলার কিছু সংখ্যক সাংবাদিকের সঙ্গে মত বিনিময় কালে ইঞ্জিনিয়ার আবু স্ইাদ মিউ এ সব কথা বলেন ।
মতবিনিময় সভায় ইঞ্জিনিয়ার আবু জাহিদ মিউ জীবনের সফলতা ও উদ্যেক্তা হওয়ার হওয়ার ব্যাপারে তার পরামর্শে বলেন, আপনি পরিবারের জন্য সঞ্চয় করুন এবং সেই সঞ্চয় আবার বিনিয়োগ করুন । এ ধারা অব্যহত রাখলে আপনিই একদিন হবেন একজন উদ্যেক্তা । এ প্রসঙ্গে উদাহারন টেনে তিনি বলেন,
যে কেউ পারিবারিক ভাবে তিন হাজার টাকা পুঁজি নিয়ে ৩০ টি দেশীয় মুরগির বাচ্ছা ঘরোয়া পদ্ধতিতে পালন করতে পারেন। পাঁচ লিটারি তেলের প্লাষ্টিকের বোতল, ভাঙা বালটি, ছোট আকারের প্লাষ্টিকের গামলায় কিংবা পতিত জায়গায় বিভিন্ন সব্বজী চারা কিংবা পেঁপে গাছ রোপন করতে পারেন । এছাড়া বাড়ীর ছাদে, টবে ও ছিকাতেও এ সব চারা লাগানো যায় । এ ভাবে লাউ-কুমড়া, আদা-রসুন, পিয়াজ- মরিচ সহ বিভিন্ন চারা রোপন করলে। আপনার বসতবাড়ীই সবুজ বাগানে পরিণত হবে । কিছু দিন পর দেখবেন মুরগি ডিম দিচ্ছে, পেঁপে গাছে পেঁপে ঝুলছে, মরিচ গাছে মরিচ ধরেছে, আদা-রসুন তোলার উপক্রম হয়েছে। লাউয়ের জাঙলায় লাউ ঝুলছে, শিম ধরেছে, শসা ঝুঁলছে, বেগুন গাছে বেগুন ধরেছে। বাড়ীর পাশ্র্ েছোট গর্ত করে সেখানে মাছ চাষও সম্ভব । এমটি করলে রান্নার জন্য তেল ও লবন ছাড়া আর কিছু ক্রয় করতে হবে না ।
দেশীয় মুরগী প্রতিপালন প্রসঙ্গে মিউ বলেন, সামান্য পুঁজি বিনিয়োগে কেউ ২০টি মুরগী পালন করলে প্রতিদিন ২০ টা করে ডিম দিবে । প্রতিটি ডিমের মুল্য ১০ টাকা হিসেবে প্রতিদিন আয় হবে ২ শ’ টাকা এবং মাসে ৬ হাজার । একমাস পর ৪ থেকে ৫ টি মুরগির যদি ১৫টি করে বাচ্ছা ফুটানো যায় তাহলে ৭৫টি বাচ্ছা হবে । এ গুলো ৪ মাস প্রতিপালনের পর যদি ৬০টি বাচ্ছাও বেচে থাকে তাহলে মুরগীর সংখ্য দাঁড়াবে ৮০টি । পরবর্তিতে ৮০ টি মরগী প্রতিদিন ১টি করে ডিম দিলে প্রতিদিন ৮০টি কওে ডিম আসবে । প্রতিটি ডিমের মুল্য ১০ টাকা হলে প্রতিদিন আয় আসবে ৮শ’টাকা । মাসে আসবে ২৪ হাজার টাকা ।
এভাবে ২ বছর চলতে থাকলে আপনি হয়ে উঠবেন একজন সফল উদ্েযাক্তা। মাত্র ৩ হাজার টাকা পুঁজি খাঁটিয়ে ৪ মাস পর থেকে আয় করতে পারেন মাসে ২৪ হাজার টাকা । আর ক্রমানয়ে এ আয়ের পরিমান বাড়তেই থাকবে । আর চাকুরি করতে হবে না । নিজেই হতে পারবেন একজন সফল উদ্যেক্তা । চাকুরী দিতে পারবেন দুই দশজনকে। কিনতে পারবেন বাড়ী গাড়ী।
আর এ লক্ষ্য নিয়েই গাইবান্দার সাদুল্লাপুর, পলাশবাড়ী ও রংপুরের পীরগঞ্জ উপজেরায় মানবতার সেবায় কাজ করছে কাজ করছে নিউ লাইফ ফাউন্ডেশন । যুবক যুতীদের প্রশিক্ষন দিয়ে তাদের সফল উদ্যেক্তা বানানোর চেষ্টা করছে ফাউন্ডেশনটি । তাই এ ক্ষেত্রে তিনি সাংবাদিকদের সহযোগীতা কামনা করছেন ।

শেয়ার করুন
0 মন্তব্য

মতামত দিন

Related Articles