নজরুল বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সহিষ্ণুতা দিবসে পিস আড্ডা অনুষ্ঠিত

দ্বারা hello@anbnews24.com
নজরুল বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সহিষ্ণুতা দিবসে পিস আড্ডা অনুষ্ঠিত

শওকত জাহান, জাককানইবি প্রতিনিধি: উইমেন পিস ক্যাফে, জাককানইবি ও অরণ্য জাককানইবি শাখার যৌথ উদ্যোগে “আন্তর্জাতিক সহিষ্ণুতা দিবস ২০২১” উপলক্ষ্যে পিস আড্ডা সম্পন্ন হয়েছে।

১৬ই নভেম্বর বিকাল ৪টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ‘Unity Behind Diversity’ নির্ধারিত বিষয়ে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) জয়বাংলা ভাস্কর্যের সামনে উইমেন পিস ক্যাফে, জাককানইবি’র সভাপতি মেশকাতুল জিনানের সঞ্চালনায় ‘অরণ্য উন্মুক্ত পাঠাগার’ এ পিস আড্ডা সম্পন্ন হয়।

আন্তর্জাতিক সহিষ্ণুতা দিবস উদযাপনে দেশীয় ঐতিহ্য পাটের তৈরী ব্যানারটি উপস্থিত সকলের দৃষ্টির কেন্দ্রবিন্দু ছিলো।

আয়োজনে উপস্থিত ছিলেন ড. উজ্জ্বল কুমার প্রধান (প্রক্টর, জাককানইবি) এবং অতিথি হিসেবে ছিলেন ড. মেহেদী উল্লাহ (সহকারী অধ্যাপক ফোকলোর বিভাগ, জাককানইবি), নাহিদুল ইসলাম (সহকারী অধ্যাপক,হিসাব বিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগ, জাককানইবি) ও ফারজানা নাজ স্বর্ণপ্রভা (সহকারী অধ্যাপক, থিয়েটার অ্যান্ড পারফর্মেন্স স্টাডিজ বিভাগ, জাককানইবি)।

সমাজের শান্তি প্রতিষ্ঠায় সহিষ্ণুতা ছড়িয়ে দেওয়া ও সহিষ্ণুতার বিভিন্ন দিক এই আলোচনায় উঠে আসে।উক্ত পিস আড্ডায় উইমেন পিস ক্যাফের কার্যনির্বাহী সদস্যবৃন্দ সহ অরণ্য সংগঠনের সদস্যরা অংশগ্রহণ করেন।

সহিষ্ণুতা দিবসের এই পিস আড্ডায় ড. উজ্জ্বল কুমার প্রধান বলেন, ছাত্র-শিক্ষকদের নিয়ে এই ধরণের আয়োজন আরও হোক। উন্মুক্ত আলোচনার মাধ্যমে আন্তঃসম্পর্ক আরও প্রগাঢ় হোক। আয়োজনের সাথে সম্পৃক্ত সকলকে অনেক ধন্যবাদ জানাই।

নাহিদুল ইসলাম বলেন, সহিষ্ণুতা দিবস সম্পর্কে জানতে হলে একইসাথে অসহিষ্ণুতা সম্পর্কেও ধারণা রাখতে হবে, কেন মানুষ অসহিষ্ণু হয়ে পড়ছে এবং কম কথা বলা ও বেশী শোনার চর্চা করতে হবে।অসহিষ্ণুতার চূড়ান্ত রূপই হলো সহিংসতা।

ড. মেহেদী উল্লাহ বলেন, সহিষ্ণুতার সাথে মনস্তাত্ত্বিক বিষয় জড়িত। মানুষ যা চায় তা না পেলেই তার মাঝে অবদমন কাজ করে, যা পরবর্তীতে অসহিষ্ণুতায় রূপ নেয়।তাই মানুষের আত্ম প্রবৃত্তিকে সংবরণ করে চলা শিখতে হবে।

অরণ্য সংগঠনের উপদেষ্টা জনাব নাহিদুল ইসলাম এর কবিতা পাঠের মধ্য দিয়ে আলোচনা অনুষ্ঠানটি সমাপ্ত হয়।

শেয়ার করুন
0 মন্তব্য

মতামত দিন

Related Articles