পীরগঞ্জে কৃষি জমিতে ইট ভাটা- পোড়ানো হচ্ছে কাঠখড়ি

দ্বারা hello@anbnews24.com
পীরগঞ্জে কৃষি জমিতে ইট ভাটা- পোড়ানো হচ্ছে কাঠখড়ি



    ভ্রাম্যমান আদালতে ৩১ লাখ টাকা জরিমানা 

  বখতিয়ার রহমান,পীরগঞ্জ (রংপুর): রংপুরের পীরগঞ্জ উপজেলার বেশীর ভাগ ইট ভাটা কৃষি জমিতে ,   ।       সরকারের অধ্যাদেশ উপেক্ষা  অব্যাহত করেপোড়ানো হচ্ছে ইট কাঠ খড়িতে  সংশ্লিষ্ট প্রশাসন  ভ্রাম্যমান আদালত পরিচালনা হলে বন্ধ হচ্ছে না।   এতে উদ্বিগ্ন হয়ে পড়েছে বিভিন্ন এলাকার কৃষক সহ সচেতন মহল । 
সুত্রে জানা গেছে, পীরগঞ্জে বর্তমানে  প্রায়  অর্ধ শত  ইট ভাটা রয়েছে ।  অধিকাংশ ভাটার নেই  কোন বৈধ লাইসেন্স ।   প্রশাসনের যথাযথ নজরদারি থাকলেও  আবাসিক ও বনায়ন এলাকায় কৃষি জমিতে গড়ে উঠেছে অবৈধ   ইট ভাটা । ভাটা গুলিতে ইট তৈরীর ক্ষেতে ব্যবহার হচ্ছে কৃষি জমির টপ সোয়েল এবং জ্বালানী  হিসেবে নির্বিগ্নে ব্যবহার হচ্ছে কাঠ খড়ি ।
গত সোমবার  আমাদের প্উরতিবেদক পজেলার ঝরার ঘাট,কাঞ্চনপুর, ঝরারঘাট,দানেশ নগর, মাদারগঞ্জ, ডাষাড়পাড়া সহ কয়েকটি  ইট ভাটা এলাকা ঘুরে ভাটার শ্রমিক ও সাধারন মানুষের সঙ্গে কথা বলে জেনেছেন , ভাটা গুলিতে দিবারাত্রীতে  শত শত মন কাঠ খড়ি পোড়ানো হচ্ছে ।  । ভাটা গুলিতে নাম মাত্র যে কয়লার অস্থিত্ব থাকে দিনের বেলায় তা কিছুটা পোড়ানো হলেও রাতে বন্ধ থাকে । সন্ধার পর থেকে বিভিন্ন যানবাহনে স-মিল কিংবা বিভিন্ন স্থানে সংরক্ষিত করে রাখা কাঠ খড়ি ভাটায় এনে রাতে  পোড়ানো হচ্ছে ।

 নাম প্রকাশে অনিচ্ছুক  ভাটা মালিক তাদের প্রতিক্রিয়ায় বলেন,“অন্য সব ভাটায় যদি কাঠখড়ি পোড়ানো হয় তাহলে আমার ভাটায় পুড়তে সমস্যা কোথায় ?”

এ দিকে গত বৃহস্পতিবার ঢাকাস্থ পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ( সিনিয়র সহকারী সচিব) রাজিব মাহমুদ মিঠুন এর নেতৃত্বে পীরগঞ্জের অবৈধ ইটভাটা গুলোর ৮ টিতে ভ্রাম্যমান আদালত পরিচালিত হয় । ভ্রাম্যমান আদালতে  জরিমানা করা হয় প্রায় ৩১ লাখ টাকা । তারপরও থেমে নেই অবৈধ ইটভাটার কার্যক্রম। 
এ ব্যাপারে পরিবেশ অধিদপ্তর রংপুরের উপ-পরিচালকের  সাথে  কথা হলে , তিনি তার প্রতিক্রিয়ায় বলেন, “জরিমানা করার পর অবৈধ ইট ভাটা গুলি বন্ধের নির্দেশ দেয়া হয়েছে এবং এ অভিযান অব্যাহত থাকবে ।”

শেয়ার করুন
0 মন্তব্য

মতামত দিন

Related Articles